Logo
Logo
×

আন্তর্জাতিক

ইসরায়েলবিরোধী বিক্ষোভ চালিয়ে যাওয়ার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের

Icon

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৫২ পিএম

ইসরায়েলবিরোধী বিক্ষোভ চালিয়ে যাওয়ার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। বিক্ষোভকারী শিক্ষার্থীদের অনেকের সঙ্গে দেশটির দাঙ্গা পুলিশের সংঘর্ষও হয়েছে। গ্রেপ্তার করা হয়েছে শতাধিত আন্দোলনকারী শিক্ষার্থীকেও। এমন পরিস্থিতিতেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এমনটাই জানানো হয়েছে। 

এদিকে, কলাম্বিয়া ইউনিভার্সিটির আন্দোলনকারী শিক্ষার্থীরা পুলিশের সঙ্গে সংঘর্ষের পর সেখানে অস্থায়ীভাবে অবস্থান নিয়েছেন।

অন্যদিকে, নিউ ইয়র্ক স্কুল ক্যাম্পাসে কলাম্বিয়ার ফিলিস্তিনপন্থি সেই শিক্ষার্থীদের প্রতিনিধিদের সঙ্গে কলাম্বিয়া ইউনিভার্সিটি কর্তৃপক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে। চলমান আলোচনার অগ্রগতি হিসেবে শুক্রবার বিশ্ববিদ্যালয়টির সিনেট একটি রেজ্যুলেশন পাস করেছে। এই রেজ্যুলেশনের মাধ্যমে একটি টাস্ক ফোর্সও গঠন করেছে। গত সপ্তাহে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন নেতৃত্ব বিক্ষোভ ঠেকাতে পুলিশ ডেকেছিল তা তদন্ত করবে ওই টাস্ক ফোর্স। কারণ ঘটনাস্থলে পুলিশ পৌঁছালে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষ হয়। এসময় শতাধিক শিক্ষার্থীকে আটক করে পুলিশ। আর ওই সংঘর্ষ ও আটক ঘটনার পরই যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের আন্দোলন ছড়িয়ে পড়ে।   

কলম্বিয়া ক্যাম্পাসে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের প্রতিনিধিরা বলেছেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের সঙ্গে তাদের আলোচনায় খুব একটা অগ্রগতি নেই। আলোচনা অচলাবস্থায় পৌঁছেছে। তাই তারা আন্দোলন চালিয়ে যাবেন।
  
বৃহস্পতি ও শুক্রবারের বৈঠকের পরে ছাত্র নেতারা বলছেন, বিশ্ববিদ্যালয় কৃর্তৃপক্ষ ইসরায়েল সংযুক্ত কোম্পানি বা ব্যবসার সঙ্গে  সম্পর্ক ছিন্ন করার তাদের প্রাথমিক দাবি মেনে নেয়নি। যদিও আর্থিক লেনদেনের হিসাব প্রকাশের ক্ষেত্রে আরও স্বচ্ছ হওয়ার দাবির ব্যাপারে অগ্রগতি হয়েছে। পিএইচডির চতুর্থ বর্ষের জোনাথন বেন-মেনাচেম বলেন,  ইসরায়েলি ব্যবসায়ীরা কলাম্বিয়া ত্যাগ না করা পর্যন্ত আমরা থামছি না। 

প্রসঙ্গত, বিক্ষোভকারী শিক্ষার্থীদের মূল দাবি হলো ইসরায়েল সংশ্লিষ্ট কোম্পানি বা ব্যবসার সঙ্গে বিশ্ববিদ্যালয়গুলোর সম্পর্ক ছিন্ন করতে হবে। কারণ এসব কার্যক্রম থেকে হামাসের সঙ্গে যুদ্ধে ইসরায়েল লাভবান হচ্ছে।

অনুসরণ করুন