Logo
Logo
×

অভিমত

গণতন্ত্রহীন উন্নতি পরিবেশ বিপর্যয়ের কারণ

Icon

আহমেদ খিজির

প্রকাশ: ২৪ এপ্রিল ২০২৪, ০৪:০০ পিএম

গণতন্ত্রহীন উন্নতি পরিবেশ বিপর্যয়ের কারণ

প্রচণ্ড গরমে দেশের মানুষের অবস্থা শোচনীয়। প্রতি মৌসুমে পাল্লা দিয়ে বাড়ছে তাপমাত্রা। কর্মজীবী মানুষের জন্য অসম্ভব হয়ে উঠছে গরম। জলবায়ু পরিবর্তনের ব্যাপারে বিজ্ঞানীরা কয়েক দশক ধরে যে সতর্কবাণী দিয়ে আসছিলেন তার ছোবলে আক্রান্ত জনতা। পশ্চিমা বিশ্বের যথেচ্ছ ভোগবাদ আর পুজিবাদের সীমাহীন লোভ আর আমাদের মতো দেশ গণতন্ত্রহীনতা আর ক্ষমতাসীনদের সীমাহীন লোভ পৃথিবীকে ক্রমেই বাস অযোগ্য করে তুলছে।
 
এটা সত্য, দোষটা তৃতীয় বিশ্বের জনগণের কম। তবে সবচেয়ে বড় ক্ষতির শিকার হচ্ছে তারাই। আর সবচেয়ে বড় হুমকিতে আছে যাদের দেশে গণতন্ত্র নেই। 

গণতন্ত্রহীন বাংলাদেশে গত ১৫ বছর উন্নয়নের নামে ধংসযজ্ঞ চলেছে। তৃতীয় বিশ্বের গরীব মানুষদের অর্থনৈতিক উন্নয়নের জন্য কাঠামোগত উন্নয়ন জরুরি এই ব্যাপারটা অর্থনীতিবিদরা স্বীকার করেন। এরজন্য যদি পরিবেশের উপর প্রভাব পড়ে তাও মেনে নিতে হবে। এই ব্যাপারে ছাড় দিতে হবে পশ্চিমাদের, তাদের সঙ্গে কার্বন নিঃসরণসহ অন্যান্য বিষয় নিয়ে মতৈক্য পৌঁছাবে এসব দেশের জনপ্রতিনিধিরা। 

মোদ্দা কথা, বাংলাদেশের মতো দেশে পরিবেশকে কিছুটা বিপর্যয়ের মুখে ফেলে হলেও কাঠামোগত উন্নয়ন জরুরি। কিন্তু, সমস্যা হচ্ছে বাংলাদেশে তা করা হলেও এর যে মূল উদ্দেশ্যে অর্থাৎ দরিদ্র মানুষের জীবনমানের উন্নয়ন, তা একদমই হয়নি। কারণ উন্নয়নের নামে যেইসব প্রকল্প নেওয়া হয়েছে এগুলোর সিংহভাগে জনগণের মতামতের তোয়াক্কা করা হয়নি। এদের মূল উদ্দেশ্যই ছিল লুটপাট। 

সংক্ষেপে বলতে গেলে, বাংলাদেশে গত পনের বছরে বিপুল লুটপাট হয়েছে। প্রচুর অনর্থক উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে। এগুলোর ফলে ক্ষমতাসীনদের লাভ হলেও জনগণের জন্য বয়ে এনেছে জোড়া অভিশাপ। প্রথমত, মারাত্মক পরিবেশ বিপর্যয় এবং দ্বিতীয়ত, বিপুল অঙ্কের ঋণ।

যেহেতু এখন আর ভোটের বালাই নাই, জনগণের কাছে কোনো জবাবদিহিতা নাই, ক্ষমতাসীনরা এসব কাজ করেই যাচ্ছে। একের পর এক জলাশয় দখল করা, দেদারসে গাছ ও বন উজাড় করা, শহরে পরিবেশের তোয়াক্কা না করে সৌন্দর্যবর্ধনের মতো ক্ষতিকর ও জনবিরোধী প্রকল্প বাস্তবায়ন করা। পার্ক, খোলা জায়গা দখল করে সেখানে বাণিজ্যিক স্থাপনা নির্মাণ। বলাই বাহুল্য, এগুলোর সবই ক্ষমতাসীনদের আর্থিক লাভের জন্যই হয়েছে। যেই অর্থ তাঁরা বেগমপাড়াসহ উন্নত বিশ্বের নানা স্থানে পাচার করে দিয়েছেন। দেশ ডুবে গেলে এরা সেসব জায়গায় উড়ে পালাবে।
 
অন্যদিকে, আমরা যে কেবল প্রচণ্ড গরমে ভুগছি তাই না, দেশের অর্থনীতিও মারাত্মক চাপে পড়ছে। খেটে খাওয়া মানুষের পক্ষে আয় রোজগার অসম্ভব হয়ে উঠছে। বরিশালসহ দেশের উপকূলীয় অঞ্চলের মানুষ পরিবেশ বিপর্যয়ে ঘর ছাড়তে বাধ্য হচ্ছে।
 
গণতন্ত্রহীনতা, জবাবদিহিহীনতা যে ভয়াল অবস্থা তৈরি করেছে তা শোধরানো খুবই কঠিন। একমাত্র উপায় হচ্ছে যত শীঘ্র সম্ভব জনগণের কাছে জবাবদিহি করতে বাধ্য এই রকম গণতান্ত্রিক সরকার ও ব্যবস্থার প্রচলন। কেবল তারপরেই এই বিপুল বিপর্যয় ঠেকানো শুরু করা যেতে পারে। 

অনুসরণ করুন