বিশ্বের সবচেয়ে বড় সাপকে গুলি করে হত্যা

বিশ্বের সবচেয়ে বড় সাপকে গুলি করে হত্যা

বিশ্বের সবচেয়ে বড় সাপকে গুলি করে হত্যা

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে আমাজনে বিশ্বের সবচেয়ে বড় সাপ গ্রিন অ্যানাকোন্ডা পাওয়ার খবর বের হয়েছিল। এবার সেই সাপটিকে গুলি করে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে দ্য ইন্ডিপেনডেন্ট।

চলতি বছর গ্রিন অ্যানাকোন্ডার সন্ধান পেয়েছিলেন অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। স্থানীয় ওয়াওরানি আদিবাসীদের আমন্ত্রণ পেয়ে ইকুয়েডরীয় আমাজন বনে যান তারা।

ওই দলের নেতৃত্ব দেওয়া জীববিজ্ঞানী অধ্যাপক ব্রায়ান ফ্রাই এক বিবৃতিতে জানান, তারা বাইহুয়েরি ওয়াওরানি টেরিটরির বামেনো অঞ্চলে স্থানীয় শিকারিদের সঙ্গে ১০ দিনের অভিযানে যোগ দেন। নদীপথ ধরে হাঁটার সময় তারা অগভীর পানিতে বেশ কয়েকটি অ্যানাকোন্ডাকে শিকারের অপেক্ষায় লুকিয়ে থাকতে দেখেন। ন্যাশনাল জিওগ্রাফিকের আসন্ন সিরিজ 'পোল টু পোল উইথ উইল' এর চিত্রগ্রহণের কাজে অপ্রত্যাশিত এই আবিষ্কারের ঘটনা ঘটে।

এ বিষয়ে অধ্যাপক ব্রায়ান ফ্রাই বলেন, সাপগুলোর আকার ছিল অবিশ্বাস্য, একটি স্ত্রী সাপ ৬ দশমিক ৩ মিটার বা ২০ দশমিক ৭ ফুট লম্বা ছিল। স্থানীয়দের কাছে এই এলাকায় ৭ দশমিক ৫ মিটার বা ২৪ দশমিক ৬ ফুট লম্বা এবং ৫০০ কেজি ওজনের সাপ দেখতে পাওয়ার কথা শুনেছেন বলেও জানিয়েছেন বিজ্ঞানীরা।

যুক্তরাজ্যের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়াম অনুসারে, গ্রিন অ্যানাকোন্ডা হলো বিশ্বের সবচেয়ে ভারী সাপ। এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে ভারী সাপের ওজন ২২৭ কেজি বা ৫০০ পাউন্ড। যা লম্বায় ছিল ৮ দশমিক ৪৩ মিটার এবং ১ দশমিক ১১ মিটার বা ৩ দশমিক ৬ ফুট প্রশস্ত।

প্রাণী গবেষকরা জানান, নতুন আবিষ্কৃত নর্দার্ন গ্রিন অ্যানাকোন্ডা প্রজাতি প্রায় ১০ মিলিয়ন বছর আগে সাউদার্ন গ্রিন অ্যানাকোন্ডা থেকে বিচ্ছিন্ন হয়ে যায় এবং তারা জিনগতভাবে ৫ দশমিক ৫ শতাংশ আলাদা। ফেব্রুয়ারি মাসেই বিজ্ঞানিরা জানিয়েছিলেন- গ্রিন অ্যানাকোন্ডা সাপটিকে হুমকির সম্মুখীন হতে হচ্ছে। তাদের সেই আশঙ্কা সত্যিই প্রমাণিত হয়েছে।

এবার বিশ্বের সবচেয়ে বড় সাপ গ্রিন অ্যানাকোন্ডাকে মেরেই ফেলা হয়েছে। স্থানীয় শিকারিরা সাপটিকে গুলি করে মেরে ফেলেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, ব্রাজিলের দক্ষিণাঞ্চলে অবস্থিত আমাজনের বনিতো গ্রামের ফরমোসো নদীতে ২৪ মার্চ গুলিবিদ্ধ মরা অ্যানাকোন্ডা পাওয়া গেছে। সাপটি গাড়ির টায়ারের মতো মোটা ছিল। ২৬ ফুট লম্বা ও ৪৪০ পাউন্ড ওজনের সাপটির মাথা ছিল মানুষের মাথার সমান।

জাহাজের ধাক্কায় সেতু ধসের ঘটনায় দুই মরদেহ উদ্ধার পরবর্তী

জাহাজের ধাক্কায় সেতু ধসের ঘটনায় দুই মরদেহ উদ্ধার

কমেন্ট

6090 Dawson Blvd, Suite H, Norcross, GA, United States, Georgia [email protected]