ক্ষমতাসীনদের হাতে আমরা আটকে গেছি : কাজী ফিরোজ রশিদ

ক্ষমতাসীনদের হাতে আমরা আটকে গেছি : কাজী ফিরোজ রশিদ

জাতীয় পার্টিকে শেষ পর্যন্ত রক্ষা করা গেলই না। এই দলটির কাছে মানুষের আর কোনো প্রত্যাশা নেই। দেশবাসী আমাদেরকে গৃহপালিত রাজনৈতিক দল মনে করে। মানুষ মনে করে এই দলটি আর আমাদের জন্য কিছুই করতে পারবে না- এমন সব মন্তব্য করছেন জাতীয় পার্টির (রওশন) নির্বাহী চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ। বাংলা আউটলুককে দেওয়া সাক্ষাৎ কারে এ কথা বলেন তিনি। সাক্ষাৎকারটি নিয়েছেন বাংলা আউটলুকের ঢাকা প্রতিনিধি।

 

বাংলা আউটলুক : জিএম কাদেরকে বাইরে রেখেই সম্মেলন করলেন, কিন্তু নির্বাচন কমিশন আপনাদের গ্রহণ করেছে?

ফিরোজ রশিদ : এই সম্মেলন জাতীয় পার্টিকে ভেঙ্গে দেয়ার জন্য ছিল না। মূলত সবাইকে ঐক্যবদ্ধ করার জন্যই করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত ভাঙ্গন ঠেকানো গেলই না। নির্বাচন কমিশন আমাদের চিঠি গ্রহণ করেনি। আমরা সময় নিয়েছি। আবারো রেজুলেশন করেছি। সেটা জমা দেব। এরপর কমিশন সিদ্ধান্ত নেবে। এখনই কিছু বলা যাচ্ছে না। তবে, মনে হচ্ছে এই পার্টিকে আর রক্ষা করা গেল না।

 

বাংলা আউটলুক : কিন্তু সাধারণ মানুষ বা দলের কর্মীদের কাছে কী জবাব দেবেন?

ফিরোজ রশিদ : মানুষ এখন আর জাতীয় পার্টির কাছে কিছুই প্রত্যাশা করে না। মানুষ মনে করে এই দলটি মানুষের কথা ভাবে না। নিজের স্বার্থই প্রাধান্য দেয়। মানুষ আমাদের সরকারের গৃহপালিত রাজনৈতিক দল মনে করে। সুতরাং এই পার্টি রাজনীতিতে বা মানুষের জন্য আর কোনো ভূমিকা রাখতে পারবে না। মানুষের সমর্থন না পেলে একটি দল টিকতে পারে না। আমরাও পারবো না।

 

বাংলা আউটলুক : দলটি রক্ষা করার জন্য আপনারা কোনো উদ্যোগ নেবেন? 

ফিরোজ রশিদ :  আমার এখনো আশা ছাড়িনি। আমরা চাই না পার্টি ভেঙ্গে যাক। এরশাদ সাহেব বেঁচে থাকলে হয়তো পরিস্থিতি কাটিয়ে ওঠা সহজ হতো। এখন যদি দল ভাঙ্গে সেটা আর কাটিয়ে ওঠার সক্ষমতা দলের নেই। আমাদের সম্মেলনে আনোয়ার হোসেন মঞ্জু সহেবের মহাসচিব সাহেবও এসেছিলেন। সবাই মিলে কিছু একটা করার চিন্তা করছি। চেষ্টা করছি। আমাদের আহ্বান- আসুন, সবাই মিলে জাতীয় পার্টি রক্ষা করি। এক ব্যক্তির হাত থেকে বেরিয়ে এসে সবার পরামর্শে যাতে দল চলে সেই বিষয়গুলো গঠনতন্ত্রে সংযুক্ত করেছি। দেখা যাক। কী হয়।  

 

বাংলা আউটলুক : জিএম কাদের সাহেবের সাথে যোগাযোগ হয়েছে?

ফিরোজ রশিদ : না, ওনার সাথে কথা হয়নি। তবে, যত কথাই বলি একটা সময় পর্যন্ত এই দলটির সম্ভাবনা ছিল, এখন আর সম্ভব না।

 

বাংলা আউটলুক : আপনারাতো ক্ষমতাসীন রাজনৈতিক দলের সাথে সুসম্পর্ক রেখেই চলছেন, সরকার আপনাদের রক্ষায় ভূমিকা রাখবে কি?

ফিরোজ রশিদ : সেটা তো বলতে পারবে যারা সংসদে আছে তারা। কাদের ভাই বলছেন, সরকার ও দেশবাসী আমাদেরকে গৃহপালিত বিরোধী দল মনে করে। আমাদের ওপর মানুষ আস্থা রাখে না।

 

বাংলা আউটলুক : সরকারের এই বৃত্ত ভাঙ্গার কোনো ইচ্ছা আছে আপনাদের?

ফিরোজ রশিদ : আমার চেষ্টা করছি। কিন্তু পারবো না হয়তো। এখন রাজনীতি করাও কঠিন, দেশের যে অবস্থা।

 

বাংলা আউটলুক : সরকারের একরোখা মনোভাবের বিরুদ্ধে আপনাদের অবস্থান কী?

ফিরোজ রশিদ : আমারা সেই অবস্থানে নেই। আমরা বলতে পারবো না, আমরা এই পর্যন্ত মানুষের কথা বলেছি। না রাজপথে, না সংসদে। মানুষের দাবির সাথেও আমরা নেই। কাদের সাহেব তো সংসদে বলেছেনই, আমরা এক ব্যক্তির (শেখ হাসিনা) সিদ্ধান্তের বাইরে যেতে পারি না। আমরা আটকে পড়ে গেছি। আমাদের আর কোনো অপশন নেই।

বাংলা আউটলুক : মানুষের কাছে কী জবাব দেবেন?  

ফিরোজ রশিদ : মানুষ এখন আর জাতীয় পার্টি নিয়ে কোনো প্রত্যাশা করে না। মানুষ দেখেছে যে, জাতীয় পার্টি সব সময় নিজের দিকটা আগে দেখে, কাজেই জাতীয় পার্টি নিয়ে মানুষ আর কোনো আশা-ভরসা করে না। এটা জিএম কাদের ভাই নিজেই বলেছেন।

 

বাংলা আউটলুক : আপনাকে ধন্যবাদ

ফিরোজ রশিদ: বাংলা আউটলুককেও ধন্যবাদ।

বইমেলা পূর্বাচলে নেওয়া কোনোভাবেই ঠিক হবে না: সাঈদ বারী পরবর্তী

বইমেলা পূর্বাচলে নেওয়া কোনোভাবেই ঠিক হবে না: সাঈদ বারী

কমেন্ট

6090 Dawson Blvd, Suite H, Norcross, GA, United States, Georgia [email protected]